পুস্তক তালিকা । মণিকর্ণিকা প্রকাশনী
2022 (June)

Manikarnika Pub - Catalogue 3_page-0002.jpg
Desh Kal PNG.png
PNG.png
PNG.png

নিঃশব্দ পাহাড় (২ য় খণ্ড)
শুভদীপ বড়ুয়া

নতুন জামানায় তার গায়ে ফুটে ওঠে রক্তাভ ছোপ- আফঘানিস্তানের নতুন পতাকা! একবার আফঘানিস্তান ত্যাগ করেও আবার ফিরে আসে স্যাম। মাহিল তাকে ডাকছে। মার্কিনি চর সন্দেহে গ্রেপ্তার হয় স্যাম। বহু চেষ্টার পর সে পালায়। কিন্তু তারপর?

তিন খণ্ডে সমাপ্য এই সুদীর্ঘ উপন্যাসের প্রতিটি খণ্ডই স্বতন্ত্র, আশ্চর্য, ও অদ্বিতীয়।

₹ ১৮০  

PNG.png
Manikarnika Pub - Catalogue 3_page-0003.jpg
3.jpg
PNG.png
PNG.png
PNG.png
1. Bhatar Rajar Cvr image only.tif

ভরতরাজার দুটুকরো দেশ

পরিতোষ সরকার

বারবার ভাগ হয় ভূখণ্ড। তার প্রাণ নেই। কিন্তু যারা পরিকল্পনা করে এই বাটোয়ারার তারা খেয়াল করে না একবার ভূভাগ হলেই সহস্র টুকরোয় ভেঙে যায় মানুষ। সেই কোন কাল থেকেই একথা বেমালুম ভুলে থাকছে বিভেদের কাণ্ডারিরা। এই বিস্মৃতির শিকার হচ্ছে ভরত সুবল গৌরী লক্ষ্মী মালতি।

 

₹ ২৫০

6. Nreemunder Mimangsha Front Cover - RGB - 150dpi.jpg

নৃমুণ্ডের মীমাংসা

রাজা সরকার

আজ অনেকদিন পর সেই অনুভূতিটা যেন ফিরে এসেছে। ভাটার টানে শীর্ণ আদিগঙ্গার জায়গায় কখন যেন ভেসে উঠেছে অল্পবয়সের দেখা মেঘনা। সেদিন কেন জানি তার মনে হচ্ছিল পৃথিবীর আদিকথাগুলো যেমন নদীমাতৃক, তেমন পৃথিবীর আদিকথার মানুষগুলোও নদীমাতৃক। একদিন নদীছাড়া মানুষের তেমন কিছুই ছিল না। আজ কি নদীছাড়া মানুষের তেমন কিছু হয়েছে! হলেও নদীমাতৃকার ওম থেকে বেরিয়ে সে আজও নিঃশ্বাস নিতে পারে না। ঘ্রাণে পুতিগন্ধের সঙ্গে রক্তগন্ধ, বারুদ্গন্ধ তাকে অধঃপতনেরই ইশারা দেয়। সকল সৌন্দর্য হারানো নিরুপায় কিছুক্ষণের জন্য মাত্র এই জীবন তার— নদীর কাছেই করুণা ভিক্ষে করে যেন বারবার।’

₹ ৬৫০

তুমি থাকো সিন্ধুপারে

অভিজিৎ চৌধুরী

অবাক হয়ে কবিকে দেখছেন ওকাম্পো। কবি তাঁর পিতৃসম। বয়স তেষট্টি। ওকাম্পো ৪০ -৪১। সদ্য ডিভোর্স হয়েছে তাঁর। খানিকটা একা। কপালে বয়সের ভ্রূকুঞ্চন কবির। তবুও সুন্দর। দুজনের ভাষায় জড়তা।

          গান হতে পারে সংযোগের ভাষা। ইউরোপ জুড়ে বক্তৃতা  দিতে দিতে ক্লান্ত রবীন্দ্রনাথ। গান নেই, কবিতাও নেই। একদিন ওকাম্পো এরকমটাও বললেন- ‘ইউর কম্পোজিশন ইজ টিডিয়াস।’

রাগ করলেন রবীন্দ্রনাথ!  না। ফিরে এল চব্বিশ বছর বয়সের সেই সাহিত্য-সঙ্গী, নতুন বউঠান।

          রবি, তোমার গলাটা বড্ডো কর্কশ। কতো না প্রয়াস যুবক রবির- নতুন বউঠান তাঁকে কবি হিসেবে স্বীকৃতি দেবেন।

শেষ রাতে কবি দেখতে পেলেন, ওকাম্পো সারা রাত তাঁর ঘরের বাইরে জেগে কাটিয়েছেন, শুনেছেন গান। জয় কি হল বিজয়ার কাছে!

          নিজের আরেক পরিচয়ের দরজা খুলে দিলেন ওকাম্পো। চিত্রকর রবীন্দ্রনাথ। নিছক লেখার সংশোধন আর কাটাকুটি থেকে জন্ম নিচ্ছে তাঁর ছবি। অসম বয়সের এ এক অনন্য প্রণয়-কাহিনি। যেখানে স্বপ্নের বপন আছে, শেষ নেই। সিন্ধুপারে রয়ে গেল প্রেমের সেই ভাস্বর মুহূর্তগুলি- একান্ত দুজনের কাছেই।

₹ ৩০০

1. TTS Front Cover [RGB, 180ppi].jpg
5. Baghmamar Front Cover JEPG (RGB, 150dpi).jpg

বাঘমামার ভ্রমণ

সুদেষ্ণা মৈত্র​

     বাঘমামার ভ্রমণের ওপর একটি শিশুপাঠ্য উপন্যাস।

 

₹ ১৮০

(পক্ষীরাজ প্রকাশনী)

চিঠি দিয়ো লাল তারা

শাশ্বত বন্দ্যোপাধ্যায়

দুচোখে সমুদ্র চষার স্বপ্ন নিয়ে চুপিচুপি বাড়ি ছেড়ে চলে যায় বিজন। বহু বছর পর এক বিশেষ কারণে ফিরে এসে দ্যাখে তার দাদার ছেলে রুকু বড়ো সুন্দর হয়েছে। বিজনকে বড্ড ভালোবেসে ফেলে রুকু। আর অমনি আশ্চর্য কত কিছু ঘটতে থাকে ওদের জীবনে। কোন জাদুবলে সমুদ্রের মতোই অপার হয়ে যায় রোজকার বেঁচে থাকবার আনন্দ। কিন্তু এত আনন্দ এত ভালোবাসা তো সহ্য করে না সংসার। ক্রমাগত ভাঙনেই তার আনন্দ। পরিবারে জন্ম নেয় তীব্র টানাপোড়েন। বিজু কি তাহলে চলে যাবে? আর রুকু, সে-ই বা কেমন করে থাকবে তার কাকুমণিকে ছাড়া? বড়ো হওয়ার পথে কোত্থেকে শক্তি পাবে সে?

 

₹ ২৫০

1.jpg
Untitled.png

এক পুঁচকে কালো মাছের গল্প

মূল কাহিনি : সামাদ বেহরাঙ্গী

অনুবাদ : সৈকত ভট্টাচার্য

সামাদ বেহরাঙ্গী ছিলেন ইরান দেশের ‘উদয়ন পণ্ডিত’। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে এমন এক ‘হীরকরাজার দেশ’ বোধহয় জেগে উঠেছিল বাস্তবের মাটিতে। এবং ছবির পর্দার রাজার চেয়ে বাস্তবের রাজার ক্ষমতা সচরাচর অনেক বেশিই হয়। আর তাই উদয়ন পণ্ডিতদের মৃত্যু হয় বারবার। যদিও এই মৃত্যু অসংখ্য মানুষের মধ্যে একজনকে হলেও নাড়া দিয়ে যায়, আর সে-ই ধীরে ধীরে হয়ে ওঠে আগামীর উদয়ন পণ্ডিত।

₹ ২০০

গল্প

ধনপতির কথাপালা

মধুময় পাল

কুড়িটি গল্পের এই সংকলনে পাঠক অবগাহন করবেন এক আত্মযাত্রাপ্রবাহে; যা তিনি দেখছেন চারধারে, যেসব সংঘর্ষ বাস্তবে পরিণত করে তুলছে তাকে, সেই সমস্তেরই অনুপুঙ্খ ছবি গড়ে উঠেছে গল্পে গল্পে এবং জড়িত চরিত্রদের ঘিরে কখনও স্পষ্ট কখনও বা আবছা কায়ায় চালচিত্র হয়ে উঠে দাঁড়িয়েছে কম্প্রমান এক কাল; তার স্পর্শ বিনা মানুষ বদলাতে পারে না।

₹ ৪০০

PNG.png
Manikarnika Pub - Catalogue 3_page-0005.jpg
PNG.png
PNG.png
Manikarnika Pub - Catalogue 3_page-0006.jpg
PNG.png

আয়নাতন্ত্র

ঋতম চক্রবর্তী

চুয়াল্লিশটি ছোটোগল্পের সংকলন।

₹ ৩০০  

png.png
1. DBDA Front Cover.jpg

ঢাক বাদ্য, ঢাকই অস্ত্র

পরিতোষ সরকার

মানুষ বড়ো, নাকি ধর্ম? মানুষের সঙ্গে মানুষের আত্মিক সম্পর্ক বড়ো হবে, নাকি ভেদাভেদের সম্পর্ক? রাজনীতি মানুষের কল্যাণধর্মী হবে, নাকি অকল্যাণধর্মী হবে? দেশের কোটি কোটি মানুষকে দারিদ্র্য থেকে মুক্ত করাই দেশ পরিচালকদের কর্তব্য হবে, নাকি দেশের ধনীদের আরো ধনী বানানোই একমাত্র কর্তব্য হবে? দেশ, সমাজ ও রাজনীতি থেকে দুর্নীতি, অপরাধ দূর করা হবে, নাকি সেই অপরাধ, দুর্নীতিকেই লালন পালন করা হবে?— বর্তমানে দেশের বৃহত্তর অংশের মানুষের মনের ভেতরকার সামগ্রিক এইসব ভাবনাচিন্তা এবং বহু প্রশ্নই— এই বইয়ের সমস্ত গল্পগুলোয় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

₹ ৩০০  

ছোটোদের জন্য (পক্ষীরাজ প্রকাশনী- গল্প)...
PNG.png

চলো যাই লঞ্জেসের দেশে
সুদেষ্ণা মৈত্র

আটটি ছোট গল্পের সংকলন


₹ ১৮০  

Akulpurer Path Cover 1.3-001.jpg

বিন্তির গল্প
সুদেষ্ণা মৈত্র

দশটি ছোট গল্পের সংকলন


₹ ১৮০  

PNG.png

আকুলপুরের পথ
বাসুদেব মালাকর​

ভিন্ন স্বাদের দশটি ছোটোগল্পের সংকলন।

₹ ২২০  

নন-ফিকশন্‌

Manikarnika Pub - Catalogue 3_page-0007.jpg
PNG.png
png.png

নমো তস্স

কৌশিক সরকার

 

বারানসীতে যশ আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠলেন। এমনিতেই সম্পন্ন পরিবার নিয়ে আলোচনা হয়, তার উপর হঠাৎ সন্ন্যাস গ্রহণ সকলকে কৌতূহলী করে তুলল। দাসদাসীদের মাধ্যমে প্রায় প্রত্যেক গৃহে যশ ও তথাগতকে নিয়ে আলোচনা শুরু হল। বারানসীর মানুষের ধারণা হল যে, ঋষিপত্তনে কে এক শ্রমণ গৌতম এসেছে, সে কী এক জাদু করে যশকে বশীভূত করেছে।

 

₹ ৩৫০  

বুদ্ধজীবনকথা…

5. Chhayatarugatha Front Cover (RGB, 150ppi).jpg

ছায়াতরুগাথা

ঋভু চৌধুরী

 

বুদ্ধজীবনে তাৎপর্যময়ী বিশেষ কজন নারী আর ছায়া দেওয়া মহাপ্রাণ গাছেদের কথা নিয়ে এই বই। মূল তথ্যসমূহকে কেন্দ্র করে প্রায় পুরোটাই লেখক-কল্পনা। প্রথম গল্পে রয়েছে যে শালগাছের গায়ে হেলান দিয়ে পূর্ণগর্ভা মায়াদেবী জন্ম দিয়েছিলেন ভগবান বুদ্ধের সেই মহাবৃক্ষের দৃষ্টিকোণ থেকে লেখা বুদ্ধজন্মের গাথা। একেবারে শেষ গল্পে আবার ফিরে আসে গাছেদের গুঞ্জন। যে দুটি শালগাছের নীচে বুদ্ধদেব ছেড়ে গেলেন তাঁর নশ্বর দেহ, সেই গাছেরা প্রণাম রাখছে মহাজাতকের পায়ে। ফিরে দেখছে বুদ্ধজীবন। বাকি দুটো গল্পে রইলেন সুজাতা আর আম্রপালি¾ তাদের একাকীত্ব, ধুলোমাটির সংসার, রাজকীয় সংগ্রাম, প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব, বুদ্ধপদের অভিলাষ নিয়ে। একা একা কথার ভেতর।

 

₹ ৩০০  

ব্যাক্তিগত গদ্য
Manikarnika Pub - Catalogue 3_page-0008.jpg
Manikarnika Pub - Catalogue 3_page-0009.jpg
PNG.png
PNG.png
PNG.png
AL-HALAJER-LIPI PNG.png

পথ দেখাবে সূর্যোদয়ের ঘ্রাণ

ঋভু চৌধুরী

 

পশ্চিমের বাগানে কখনও পোকা খেতে আসে ঝিঝিম পাখি। রংদিদির মুখে শুনেছি তার কথা - সে উড়ে গেলে নাকি বৃষ্টির শব্দে ছেয়ে যায় আশপাশ, বাড়ির কোনো কুমারী মেয়ে অকারণে পোয়াতি হয়ে ওঠে।

 অরণ্যপ্রাণেদের মতো আমাদেরও নিঃসঙ্গ বিচরণ - কয়েকটি রিপুর তাড়না জ্যান্ত করে রাখে।

কেবল বাগানে গেলে, শান্ত হয়ে আসে সমস্ত স্নায়ু। মনে হয়এই বুঝি বৃষ্টির শব্দে উড়ে গেল সেই পাখি -

এই বুঝি এক প্রাণ ঝরে পড়ল আমার জরায়ুডাঙায়।

 

₹ ১৫০

PNG.png
PNG.png
Heading 5

বিভাবকবিতা

অর্ণব পণ্ডা

 

বড়ো হতে গিয়ে থমকে দাঁড়াই মাঝে মাঝে

নিচু হয়ে আসে পিঠ

মায়ের শাড়ির ঘ্রাণ যত নিতে চাই

মনে হয়, দেরি হয়ে যাচ্ছে আমার

কাশফুল দুলে ওঠে ট্রেনের বাতাসে

যেভাবে বাংলামাস একটু আড়ালে

আমি তার মতো

বাবার প্রয়াণদিনে একা থাকি

নিজের চোখের জলে নিজেকে গড়িয়ে নিই

উঠে আসি, দেখি ঈশ্বর

তাঁর খড়ি-ফোটা হাত পেতে দাঁড়িয়ে আছেন

আমার মায়ের কাছে।

₹ ১৭৫

ঈশ্বর

দিনলিপি

Manikarnika Pub - Catalogue 3_page-0011.jpg
PNG.png

ভ্রমণকাহিনি

Manikarnika Pub - Catalogue 3_page-0011.jpg
PNG.png

ধর্মীয় প্রবন্ধ

1.jpg

দেবতত্ত্ব ও হিন্দুধর্ম

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

 

নিছক উত্তেজনা জারিত চিৎকার নয়, লেখক তাঁর     আহ্বানকে জোরালো করার লক্ষ্যে গড়ে দিয়েছেন জ্ঞান-যুক্তি-দর্শনের বলিষ্ঠ কাঠামো। সাবলীল ভাষায় এমনতর স্বচ্ছ বক্তব্য এবং নিষ্ঠ প্রকাশভঙ্গিমার জন্যই ‘দেবতত্ত্ব ও হিন্দুধর্ম্ম’ বইটি লাভ করে এক স্থায়ী তাৎপর্য।

₹২৫০

1.jpg

মানবপুত্র

অপ্রতিম চক্রবর্তী

 

বহু শতাব্দী আগে জর্ডন নদীর পুণ্যবারি প্রত্যক্ষ করেছিল এক হিরণ্যগর্ভ মুহূর্ত¾ এক মর্ত্যমানবের উন্মোচন ঘটেছিল ঈশ্বরপুত্ররূপে। তারপর জর্ডন থেকে জলাঙ্গীতে বয়ে গেছে অবিরাম কালস্রোত। যে অমৃতবাণীর প্রথম উদ্ভাস ঘটেছিল গ্যালিলির পথে পথে- আজ তার প্রতিভাষ এসে পৌঁছেছে সুদূর বাংলার মাটিতে। বড়োদিন তাই আমাদের সকলেরই ‘বড়ো’ হয়ে ওঠার- আমাদের অন্তর্নিহিত দেবত্বের আহ্বানকে অনুভব করার পবিত্রদিন। এই সংকলনের লেখাগুচ্ছে অপ্রতিম চক্রবর্তী সন্ধান করেছেন সেই অমৃতযাত্রার পদচিহ্ন- মহামানবকে খুঁজে ফিরেছেন তাঁর ঐতিহাসিক এবং আধ্যাত্মিক প্রেক্ষাপটে। ‘মানবপুত্র’ সেই দৈবকথার প্রসারের কাহিনি- আমাদের দেশে।

₹২৫০

1. Buddhadeb - Cover image [RGB, 150ppi].jpg

বুদ্ধদেব

(বুদ্ধ বিষয়ক প্রবন্ধ ও কবিতা)

রবীন্দ্রনাথ ঠাকুর

 

এক মহামানবকে নিয়ে নানাসময় বড়ো যত্ন-শ্রদ্ধা-আশা ভরে লিখেছিলেন আর-এক মহামানব। দুজনের মাঝখানে আড়াই হাজার বৎসরকাল উর্মিময় সমুদ্র হয়ে আছে। এই অকূল পাথার পার করে তথাগতের দিকে আয়ত চোখ মেলে চেয়েছেন কবি রবীন্দ্রনাথ। সেই দৃষ্টি মাখানো রয়েছে এই বইয়ের সর্বাঙ্গে।

₹২৫০

আধ্যাত্ম স্মৃতিকথা

5. Kashidhame Cvr Image (RGB, 150dpi).jpg

মণিকর্ণিকা প্রকাশনী ।        পুস্তক তালিকা

কাশীধামে স্বামী বিবেকানন্দ

মহেন্দ্রনাথ দত্ত

 

“৺কাশীধামে শ্রীমৎস্বামী বিবেকানন্দ” পুস্তকাকারে প্রকাশিত হইল। বাঙলার বাহিরে বাঙ্গালীর যে কয়টি শ্রেষ্ঠ কীর্ত্তি আছে তাহার মধ্যে ৺কাশীধামে রামকৃষ্ণ অদ্বৈত আশ্রম ও রামকৃষ্ণ সেবাশ্রম বাঙলার গৌরব বৃদ্ধি করিয়াছে, শুধু গৌরব বৃদ্ধি নয়, বর্ত্তমান ভারতের সেবা-ধর্ম্মের প্রত্যক্ষ শ্রেষ্ঠ শিক্ষাস্থল।

₹২৫০