top of page

পাঠ প্রতিক্রিয়া : উত্তরে আছে মৌন । সৈকত ভট্টাচার্য

Updated: Aug 29, 2022


 

কর্মসূত্রে চেন্নাইয়ের একটি ফ্ল্যাটে থাকে তিন বাঙালি যুবা। জয়, শুভ ও লেখক নিজে। লকডাউন হেতু সেই ফ্ল্যাটেই গৃহবন্দী হয়ে পড়া তাদের মধ্যে কথোপকথনের সূত্র ধরে উঠে আসে তিব্বতের প্রসঙ্গ। তিনজনের মধ্যে বয়সে কিঞ্চিৎ বড় জয়, যার বইপত্তরের পাতা, অক্ষরের সাথে মান-অভিমান, সুখ-দুঃখের ভাগাভাগি চলে সেই এখানে তিব্বত ইতিহাসের কথক।

প্রায় দুহাজার বছরের পুরোনো তিব্বতের ইতিহাস, ২০০ থেকে ১০০ খ্রীষ্টপূর্বাব্দের মধ্যে যার শুরু বলে মনে করা হয়। সেই সময়কার রাজা, তিব্বতের প্রথম রাজা জ্ঞাঠি চানপো থেকে তিব্বতের ঐতিহাসিক ভাবে স্বীকৃত প্রথম সম্রাট সপ্তম শতাব্দীর স্রোংচান গামপো হয়ে সম্রাট এশেওদ অব্দি তিব্বত ইতিহাসের যাত্রাপথের ঘটনাপঞ্জী ও তৎসহ সামাজিক, ধর্মীয় প্রেক্ষাপট এবং রাজনৈতিক পালাবদলের কাহিনী পড়তে পড়তে রোমাঞ্চিত হতে হয়। বইতে উঠে এসেছে তিব্বতের প্রাচীন ধর্ম বোন ধর্ম সম্পর্কিত সংক্ষিপ্ত আলোচনা ও তা থেকে ক্রমান্বয়ে বর্তমানকালের বৌদ্ধধর্মে পরিবর্তনের বিস্তারিত কাহিনী। যে কাহিনী, বৌদ্ধ ধর্মের প্রসারে তিব্বতে পদার্পণ করা প্রথম বাঙালি ভিক্ষু শান্তরক্ষিত থেকে তিব্বতে 'দ্বিতীয় বুদ্ধ'র মর্য্যাদা পাওয়া পদ্মসম্ভব হয়ে অতীশ দীপঙ্করের তিব্বতের মাটিতে পা রাখা পর্য্যন্ত বিস্তৃত। এর সাথে সাথেই আলোচনাক্রমে উঠে এসেছে বৌদ্ধধর্মের থেরবাদ বা হীনযান, মহাযান, বজ্রযানের বৈশিষ্ট্য, বৌদ্ধসংগীতির আয়োজন, বৌদ্ধধর্মে তন্ত্রের প্রয়োগ, তিব্বতে মহাযানী বৌদ্ধধর্মের ও পরবর্তীতে বজ্রযানী বৌদ্ধধর্মের প্রসার, লাসায় রাজধানী স্হাপন, তিব্বতি সম্রাটের সাথে চীনা রাজবংশের বৈরিতা ও পরে বৈবাহিক সম্পর্ক স্হাপন, রামোছে মন্দিরের প্রতিষ্ঠা, প্রথম মনাস্ট্রি সাময়ের জন্ম, তিব্বতি লিপি প্রবর্তনের ইতিহাস ইত্যাদি ইত্যাদি।


এইসমস্ত তথ্য, ঘটনাপঞ্জী এসেছে একেবারেই বৈঠকী আড্ডার ছলে, সরল সাধারণভাবে। জয়, শুভ, লেখক ও শুভর বান্ধবী মজ্ঞুশ্রীর মধ্যেকার হাসি-ঠাট্টা পাঠকের মুখেও অব্যর্থভাবে হাসি ফুটিয়ে তুলবে আর এই হাসি-ঠাট্টার মধ্যেই চলতে থাকে তিব্বত ইতিহাসের কথকতা। এখানেই লেখকের লেখনীর মুন্সীয়ানা। এতো সুন্দর প্রাঞ্জলভাবে বর্ণিত তথ্যসমৃদ্ধ বই আমি অন্তত এর আগে কম পড়েছি। সাধুবাদ ও কুর্নীশ তাই লেখকের লেখনীকে।


বইটির বাঁধাই ও কাগজের মান ভীষণ ভালো। বিন্যাস যথাযথ। দেবাশীষ দেবের করা প্রচ্ছদটি বলাইবাহুল্য নজরকাড়া।


বৈঠকী আড্ডার চালে তিব্বতের ইতিহাস সম্বন্ধে জানতে হলে নিশ্চিতভাবেই হাতে তুলে নিতে পারেন বইটি।


- সন্দীপন সরকার


উত্তরে আছে মৌন - সৈকত ভট্টাচার্য

মনিকর্ণিকা প্রকাশনী, মূল্য - ৩৫০/-


কলেজস্ট্রিটের প্রাপ্তিস্থান : দে বুক স্টোর (দীপু) । দে'জ । ধ্যানবিন্দু । বৈভাষিক । বুকমার্ক (আকাশ)


ওয়েবসাইট লিঙ্ক : https://bit.ly/3QLrjwd

32 views0 comments

コメント


bottom of page